যুক্তরাষ্ট্রের কমব্যাট ফাইটার, এপাচি হেলিকপ্টার, মিসাইল কিনছে বাংলাদেশ

ঢাকার সঙ্গে সামরিক সহায়তা বৃদ্ধি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। সহায়তার আওতায় যুক্তরাষ্ট্র থেকে কমব্যাট ফাইটার,
অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য মিসাইল সিস্টেম কিনতে যাচ্ছে বাংলাদেশ। এক সংক্রান্ত এক প্রস্তাবও দিয়েছে বাংলাদেশ সরকার।
বিষয়টি ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা একাধিক গণমাধ্যমকে নিশ্চিত করলেও পররাষ্ট্র মন্ত্রণালয় বা বাংলাদেশ সরকারের কোনও কর্মকর্তা মন্তব্য করতে রাজি হয়নি।

পররাষ্ট্র সচিব শহীদুল হক কোনও মন্তব্য না করলেও ঢাকার ২ মার্কিন কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের আইনানুসারে এ বিষয়ে দুইটি চুক্তি সম্পাদন করতে কাজ করে যাচ্ছে দুই দেশ। এই চুক্তি বাস্তবায়ন হলে দুই দেশের মধ্যে সামরিক সহায়তা বৃদ্ধি পাবে।
‘মৌলিক’ এই দ্বিপাক্ষিক চুক্তি দু’টি হচ্ছে- অধিগ্রহণ এবং ক্রুস-সার্ভিসিং চুক্তি (এসিএসএ) এবং সাধারণ সুরক্ষা ও সামরিক তথ্য চুক্তি (জিএসএমআইএ)। চুক্তির ব্যয় সম্পর্কে জানা না গেলেও মার্কিন প্রতিরক্ষা দফতরেরর এক কর্মকর্তা জানান,

‘২০১৮ সালে বহুবিধ ব্যবহার উপযোগী কমব্যাট ফাইটার, অ্যাপাচি অ্যাটাক হেলিকপ্টার ও ভূমি থেকে আকাশে নিক্ষেপণ যোগ্য মিসাইল সিস্টেম কেনার প্রস্তাবনা দেয়া হয়েছিল।
বাংলাদেশ আরও কি ধরনের সমরাস্ত্র কেনার আগ্রহ প্রকাশ করেছে- তা না জানালেও এই মার্কিন কর্মকর্তা বলেন, ‘বাংলাদেশ বিমানবাহিনীকে দুই ধরনের অ্যাটাক হেলিকপ্টার কেনার প্রস্তাব দিলে তারা এইচ৬৪ নেয়ার বিষয়ে সম্মত হয়।

বিমানবাহিনী এখন সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বাংলাদেশের প্রস্তাবনায় আমাদের সম্মতি রয়েছে।’
মার্কিন কর্মকর্তাদের ধারণা, ‘বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ঘটেছে। ফলে যুক্তরাষ্ট্রের সমরাষ্ট্র কেনার সক্ষমতা তৈরি হয়েছে।’
তারা মনে করেন, ‘চীন অথবা যুক্তরাষ্ট্রের মতো বিশ্বসেরা অস্ত্র প্রস্তুত ক্ষেত্র থেকে অস্ত্র নেবে এটা বাংলাদেশের সিদ্ধান্ত।’

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *