উত্তেজনার মধ্যে পাকিস্তানের পাশে দাঁড়ালো সৌদি, ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ

সম্প্রতি কাশ্মীর নিয়ে ইসলামাবাদ-দিল্লির উত্তেজনার মধ্যেই পাকিস্তানে ২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে সৌদি আরব। পাক-সৌদির পরবর্তী সবোর্চ্চ সমন্বয় পরিষদের বৈঠকে এ বিনিয়োগ করা হবে বলে দেশটির পক্ষ থেকে প্রতিশ্রুতি দেয়া হয়।এদিকে সৌদি আরবের জ্বালানি উপমন্ত্রী খালিদ সালেহ আল-মোদাইফার গতকাল শুক্রবার এক মতবিনিময় সভায় বলেন, ‘প্রস্তাবিত মেগা প্রকল্পগুলো জটিল এবং সময় ও অধ্যয়ন প্রয়োজন তবে আমাদের নেতারা সে কাজকে ত্বরান্বিত করতে চান।’ খবর এক্সপ্রেস ট্রিবিউনের।

তাছাড়া সালেহ আল-মোদাইফার ফেব্রুয়ারিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সফরের সময় স্বাক্ষরিত সমঝোতা স্মারকের (এমওইউ) বিষয়ে অগ্রগতি পর্যালোচনা করতে সৌদি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এ ব্যাপারে উপমন্ত্রী বলেন, ‘সবোর্চ্চ সমন্বয় পরিষদের বৈঠকের আগে বাস্তব ফলাফল দেখানোর পরিকল্পনা রয়েছে।’ পাকিস্তানে পেট্রোকেমিকেল কমপ্লেক্স, নবায়নযোগ্য শক্তি প্রকল্প এবং খনিজ সম্পদের ওপর ২০ বিলিয়ন ডলার ঘোষণা দিয়েছে সৌদি আরব। আর এসব প্রকল্প হবে বেলুচিস্তানে।এ ব্যাপারে বিশ্লেষকরা বলছেন, কাশ্মীর সংকটের ঠিক এমন সময় সৌদি আরবের বিনিয়োগের বিষয়টি পাকিস্তানের জন্য সবুজ সংকেত।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *